ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদানের সময় সীমা |
সেবা প্রদানের পদ্ধতি |
সেবা প্রদানের স্থান |
০১ |
ভূমি উন্নয়ন কর (কৃষি ও অকৃষি) আদায় |
০১ জুলাই হতে ৩০ জুন (এক আর্থিক বছর) |
সরকার কর্তৃক নির্ধারিত নীতি মালা অনুসারে। |
ইউনিয়ন ভূমি অফিস (সংশিস্নষ্ট) |
০২ |
পেরী-ফেরী ভূক্ত বাজারের অস্থায়ী একসনা লীজ নবায়ন। |
অনুর্ধ্ব ১৫ দিন
|
প্রকৃত ব্যবসায়ী ট্রেড লাইসেন্স থাকতে হবে। নীতিমালা অনুযায়ী প্রস্তাব উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে জেলা প্রশাসকের কার্যালয়ে প্রেরণ করা হয়। ইউনিয়ন ভূমি অফিসের প্রতিবেদনের আলোকে লীজের শর্তভঙ্গ না করলে সরকার কর্তৃক নির্ধারিত হারে লীজমানি গ্রহণপূর্বক নবায়ণ করা হয় এবং ডিসিআর প্রদান করা হয়। |
ইউনিয়ন ভূমি অফিস। উপজেলা ভূমি অফিস
|
০৩ |
অর্পিত সম্পত্তির নবায়ন |
অনুর্ধ্ব ১৫ দিন |
ইউনিয়ন ভূমি অফিসের প্রতিবেদনের ভিত্তিতে লীজের শর্তভঙ্গ না করলে সরকারী নীতি মালার আলোকে লীজমানি গ্রহণপূর্বক নবায়ণ করা হয় এবং ডিসিআর প্রদান করা হয়। |
ইউনিয়ন ভূমি অফিস। উপজেলা ভূমি অফিস
|
মিউটেশন (নামজারী) জমা ভাগ ও জমা একত্রিকরন সংক্রান্ত নিয়মাবলী
মিউটেশনের জন্য সহকারী কমিশনার (ভূমি) বরাবর দরখাসত্ম দাখিল করতে হবে।
মিউটেশনের আবেদনের সাথে নিম্ন বর্ণিত কাগজপত্র দাখিল করতে হবে।
(ক) প্রযোজ্য ক্ষেত্রেঃ ১। ক্রয় ও প্রয়োজনীয় বায়া দলিলের কপি। ২। ওয়ারিশ সনদপত্র ৩। হেবা দলিলের কপি এবং সকল রেকর্ড বা পর্চা খতিয়ানের সার্টি ফাইড কপি। ৪। সর্বশেষ জরিপের পর থেকে বায়া /পিট দলিল এর সার্টি ফাইড/ফটোকপি
৫। ভূমি উন্নয়ন কর পরিশোধের দাখিলা । ৬। তফফিল বর্ণিত চৌহদ্দিসহ কলমি নকসা ০১ কপি।
(খ) মিউটেশনের খরচঃ
(ক) আবেদন বাবদ কোর্ট ফি = ৫/- (পাঁচ টাকা)
(খ) নোটিশ জারী ফি = ২/- (দুই টাকা) (অনাধিক ৪ জনের জন্য ) চার জনের অধিক প্রতিজনের জন্য আরো ০.৫০ টাকা হিসাবে আদায় করা হবে।
(গ) রেকর্ড সংশোধন ফি = ২০০/- (দুইশত) টাকা।
(ঘ) প্রতিকপি মিউটেশন খতিয়ান ফি = ৪৩/- (তেতালিশ) টাকা।
সর্বমোট= ২৫০/- (দুইশত পঞ্চাশ) টাকা + চার জনের অধিক হলে নোটিশ জারী ফি প্রতিজনের জন্য আরো ০.৫০ টাকা হিসেবে আদায় করা হবে।
বিঃদ্রঃ দরখাস্ত জমা দেওয়ার দিন থেকে ৪৫ দিনের মধ্যে মিউটেশন কেস নিষ্পত্তি না হলে এবং উলেখিত খরচের অতিরিক্ত ফি কেউ দাবী করলে সহকারী কমিশনার (ভূমি)/ উপজেলা নির্বাহী অফিসার/রেভিনিউ ডেপুটি কালেক্টর/অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) অথবা জেলা প্রশাসকের সাথে যোগাযোগ করুন।
. জনদুর্ভোগ লাঘব ও সেবার মান উন্নয়নে গৃহীত বিশেষ উদ্যোগঃ সহকারী কমিশনার (ভূমি) এর নিকট সরাসরি স্বাক্ষাতের মাধ্যমে যে কোন অভিযোগ/ আবেদন তাৎক্ষণিক ভাবে নিষ্পত্তির ব্যবস্থা নেওয়া হয়েছে।
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস